Monday 17 February 2014

সুপারশপের ভ্যাট অর্ধেকে নামলো

ইত্তেফাক রিপোর্ট
সুপারশপের পণ্য বিক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান মূল্য সংযোজন কর (ভ্যাট) ৪ শতাংশের স্থলে ২ শতাংশ নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সুপারশপ মালিকদের বহু দিনের দাবির প্রেক্ষিতে ভ্যাটের হার কমানো হলো। সম্প্রতি এনবিআর থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যারা হিমায়িত খাদ্য, কাঁচা পণ্য বা নিত্যপণ্য বিক্রয় করেন এই সুবিধা তাদের জন্যই প্রযোজ্য। এছাড়া যে দোকানগুলো বিজ্ঞানসম্মত প্রযুক্তি ব্যবহার করে স্বাস্থ্যসম্মত, জীবাণুমুক্ত ও প্রিজারভেটিভবিহীন মাছ-মাংস, চাল-ডাল, শাক-সবজি, ফলমূলসহ নিত্যপণ্য বিক্রি করে তারাও এ সুবিধা পাবে। একই জায়গায় সর্বাধিক ১২ হাজার বর্গফুট আয়তনের কোন স্বতন্ত্র ও পরিপূর্ণ দোকান এ ধরনের সুবিধার আওতাভুক্ত হবে। সুপার মার্কেটগুলোকে এ জন্য ইসিআর মেশিন (ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার) বা পিওএস (পয়েন্ট অব সেলস) সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিক্রয়ের হিসাব সংরক্ষণ করতে হবে।

বাংলাদেশ সুপারমার্কেট ওনার্স অ্যাসোসিয়েশন (বিএসএমওএ) দীর্ঘদিন ধরে এই খাতের বিভিন্ন সমস্যা তুলে ধরে সুপারমার্কেটের ভ্যাট কমানোর দাবি জানিয়ে আসছিল। তারা অন্য ব্যবসায়ীদের ন্যায় লেভেল প্লেইং ফিল্ড-এর অংশ হিসেবে প্যাকেজ ভ্যাট পদ্ধতি চালু করার পক্ষে দীর্ঘদিন থেকে এনবিআরে দেন-দরবার চালিয়ে আসছিল।

0 comments:

Post a Comment