Friday 31 January 2014

SORRY...পেঁয়াজের দাম বেড়েছে


নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: রাজনৈতিক অস্থিরতা না থাকলেও গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে নিত্যপণ্যের বাজারে শীতকালীন সব সবজির দাম অপরিবর্তিত রয়েছে। একই সঙ্গে বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি পাঁচ টাকা। পর্যাপ্ত সরবরাহ থাকার পরও দাম না কমায় হতাশা প্রকাশ করেছেন ক্রেতারা। তবে ব্যবসায়ীরা বলছেন পাইকারি বাজারে দাম না কমায় তারাও সবজির দাম কমাতে পারছেন না।

শুক্রবার রাজধানীর বাজার ঘুরে ক্রেতা এবং ব্যবসায়ী সঙ্গে কথা বলে জানা গেছে এমন তথ্য।

বাজার ঘুরে দেখা যায়, শিম গত সপ্তাহে বিক্রি হয়েছে ৩০টাকা করে সেটিই চলতি সপ্তাহে বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে, কাঁচামরিচ ৪০ টাকা করে, বেগুন বিক্রি হচ্ছে ৪০ টাকা, টমেটো ২০ টাকা, ৩০ টাকা করে শসা, মুলা ১০ টাকা বিক্রি হচ্ছে, নতুন আলু ১৫ টাকা, গাজর ২৫ টাকা, করলা ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে গত সপ্তাহে ইন্ডিয়ান পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫ টাকা দরে সেটি চলতি সপ্তাহে বিক্রি হচ্ছে ৩০ টাকা করে এবং দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা দরে যা গত সপ্তাহে ছিল ৩০ টাকা করে।

সরবরাহ প্রচুর থাকার পরও দাম বাড়ার কারণ জানতে চাইলে কাচামাল ব্যবসায়ী চান মিয়া জানান, পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে তাই আমরা দাম বাড়িয়েছি। পাইকারি বাজারে দাম কমলে তারাও দাম কমিয়ে দেবেন বলে জানান তিনি।

এদিকে ক্রেতাদের অভিযোগ খুচরা ব্যবসায়ীরা নিজ ইচ্ছেমত পণ্যের মূল্য নির্ধারণ করে অধিক মুনাফা করছে। বাজার নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ্য জরুরি বলে তারা মনে করেন।

জানা যায়, চলতি সপ্তাহে বয়লার মুরগি দাম অপরিবর্তত রয়েছে। বিক্রি হয়েছে ১৪০ টাকা দরে। এদিকে দেশি মুরগি বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩২০ থেকে ৩৫০ টাকা করে।
অন্যদিকে আজ চালের বাজারে প্রতিকেজি নাজিরশাইল ৬০ থেকে ৬২ টাকা, মিনিকেট ৫০ থেকে ৫২ টাকা, লতা আটাশ ৪০ থেকে ৪২ টাকা, মোটা চাল ৪২ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া চায়না বড় রসুন ৮০ টাকা, দেশি রসুন ৭০ টাকা, চায়না আদা ১২০ টাকা, ইন্দোনেশিয়ান আদা ১৪০ টাকা, শুকনা মরিচ ১৮০ টাকা, হলুদ ১২০ টাকা, হলুদের গুঁড়া ১৮০ টাকা, মরিচের গুঁড়া ২২০ টাকা, ধনিয়া ৮৫ টাকা, আটা (প্যাকেট) ৩৭ টাকা, ময়দা (প্যাকেট) ৪৫ টাকা, দেশি মশুর ডাল ১২০ টাকা, ভারতীয় মশুর ডাল ৮০ টাকা, খেসারি ডাল ৪৫ টাকা, খোলা চিনি ৪৬ টাকা, প্যাকেট চিনি ৫০ টাকা ও প্রতি লিটার সয়াবিন খোলা ১১০ টাকা ও বোতলজাত সয়াবিন ১২২ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজারে দেখা গেছে গরুর মাংস ২৮০ টাকা ও খাসি ৪৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

নতুন বার্তা/এসএমএকে/জবা

0 comments:

Post a Comment